Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ সেপ্টেম্বর ২০২৩

যমুনা রিভারক্রসিংয়ের ৪০০ কেভি লাইন নির্মাণে চুক্তি সই


প্রকাশন তারিখ : 2023-09-13

বগুড়া থেকে কালিয়াকৈর ৪০০ কেভি সঞ্চালন লাইনের যমুনা রিভারক্রসিং অংশের প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ লাইন নির্মাণ কাজের জন্য পিজিসিবি এবং ‘ভারতীয় প্রতিষ্ঠান ট্রান্সরেইল লাইটিং লিঃ ও আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিঃ’ এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের (জেভি) মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

একইসঙ্গে কালিয়াকৈর ৪০০ কেভি গ্রিড উপকেন্দ্রে দুইটি বে-এক্সটেনশন কাজের জন্য পিজিসিবি এবং ট্রান্সরেইল লাইটিং লিঃ এর মধ্যে আরেকটি পৃথক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ১২ সেপ্টেম্বর ২০২৩খ্রিঃ পিজিসিবি’র প্রধান কার্যালয়ে চুক্তিগুলো স্বাক্ষর করা হয়।

যমুনা রিভারক্রসিং অংশের কাজের জন্য ব্যয় হবে ২,১৯৩ কোটি টাকা (প্রায়) এবং কালিয়াকৈর উপকেন্দ্রে দুটি বে-এক্সটেনশন কাজের জন্য ব্যয় হবে ৪৩ কোটি টাকা (প্রায়)। ভারতীয় LOC-2, বাংলাদেশ সরকার এবং পিজিসিবি সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ন করছে। পিজিসিবি কর্তৃক বাস্তবায়িতব্য ‘বড়পুকুরিয়া-বগুড়া-কালিয়াকৈর ৪০০ সঞ্চালন লাইন নির্মাণ’ প্রকল্পের আওতায় কাজগুলো করা হচ্ছে।

চুক্তি মোতাবেক, কার্যাদেশপ্রাপ্ত প্রতিষ্ঠান আগামী ২৪ মাসের মধ্যে রিভারক্রসিং সঞ্চালন লাইন এবং আগামী ১৮ মাসের মধ্যে বে-এক্সটেনশন কাজ সম্পন্ন করে পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে।

যমুনা রিভারক্রসিংয়ের জন্য নদীগর্ভ এবং নদীর উভয় প্রান্ত মিলিয়ে মোট ১৪টি সুউচ্চ ও শক্তিশালী টাওয়ার নির্মাণ করতে হবে।

অনুষ্ঠানে রিভারক্রসিং কাজের জন্য পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মোঃ জাহাঙ্গীর আজাদ এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে আইটিডি সিমেন্টেশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট কৌশিক নন্দী চুক্তিপত্রে স্বাক্ষর করেন। বে-এক্সটেনশন কাজের জন্য পিজিসিবি’র কোম্পানি সচিব মোঃ জাহাঙ্গীর আজাদ এবং ট্রান্সরেইলের কান্ট্রি হেড কুলদ্বীপ কুমার সিনহা চুক্তিপত্রে সই করেন।

পিজিসিবি’র নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ আব্দুল মোনায়েম চৌধরী, প্রধান প্রকৌশলী (পিএন্ডডি) সরদার মোহাম্মদ জাফরুল হাসান, প্রকল্প পরিচালক শেখ জাকিরুজ্জামান, ট্রান্সরেইল লাইটিং লিঃ এর মহাব্যবস্থাপক দীপক যাদব এবং আইটিডি সিমেন্টেশন এর ভাইস প্রেসিডেন্ট কে. আর. সেনথিলনাথন সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।