Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মে ২০২৩

ভোলার চরফ্যাশনে ২৩০/৩৩ কেভি গ্রিড সাবস্টেশন নির্মাণে চুক্তি


প্রকাশন তারিখ : 2023-05-24

ভোলা জেলার চরফ্যাশনে নতুন একটি ২৩০/৩৩ কেভি জিআইএস গ্রিড সাবস্টেশন নির্মাণ করছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি)। এছাড়াও নতুন বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্টে একটি ২৩০ কেভি জিআইএস বে সম্প্রসারণ করা হচ্ছে। এ কাজ বাস্তবায়নের লক্ষ্যে চীনের প্রতিষ্ঠান সাংহাই ইলেক্ট্রিক পাওয়ার ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিঃ (এসপিটিডিই) এবং বাংলাদেশী প্রতিষ্ঠান রিভেরি পাওয়ার এন্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং লিঃ এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ প্রতিষ্ঠান-কে টার্নকি ঠিকাদার নিয়োগ করেছে পিজিসিবি। বুধবার (২৪ মে ২০২৩খ্রিঃ) পিজিসিবি’র প্রধান কার্যালয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়।

চুক্তি অনুযায়ী, আগামী ২৪ মাসের মধ্যে কাজ সম্পন্ন করে বৈদ্যুতিক স্থাপনাসমূহ পিজিসিবি’র কাছে হস্তান্তর করে যৌথ উদ্যোগ প্রতিষ্ঠান। কাজটি বাস্তবায়িত হলে ভোলা জেলায় বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা আরও শক্তিশালী ও নির্ভরযোগ্য হবে। এতে সংশ্লিষ্ট এলাকায় শিল্পায়ন সুবিধা বাড়বে। সাধারণ বিদ্যুৎ গ্রাহকগণও উপকৃত হবেন।

এই কর্মোদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে প্রায় ১৫১ কোটি টাকা। উন্নয়ন সহযোগী সংস্থা এডিবি, বাংলাদেশ সরকার এবং পিজিসিবি সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ন করছে। অনুষ্ঠানে পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মোঃ জাহাঙ্গীর আজাদ এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে রিভেরি পাওয়ার-এর পরিচালক এস এম ফয়সাল চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

পিজিসিবি’র গৃহীত দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন গ্রিড সম্প্রসারণ প্রকল্প এর আওতায় এ উন্নয়নমুলক বাস্তবায়ন করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষরপর্বে পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক (অতিঃ দাঃ) মোঃ ইয়াকুব ইলাহী চৌধুরী, নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ মাসুম আলম বকসী, প্রধান প্রকৌশলী (প্রকল্প মনিটরিং) এ কে এম গাউস মহিউদ্দিন আহমেদ, প্রধান প্রকৌশলী (পিএন্ডডি) মোঃ আবদুল মোনায়েম চৌধুরী, প্রকল্প পরিচালক মোঃ আলমগীর হোসেন, এসপিটিডিই এর আঞ্চলিক প্রতিনিধি-বাংলাদেশ লুউ পেং (Luo Peng) এবং রিভেরি পাওয়ার এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।